মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

কার্যবিবরণী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

 

আমান এগ্রো সীড কোম্পানীর নিমণমানের আলুবীজ রোপণ করে কৃষকগণ ক্ষতিগ্রসত্ম হওয়ায় ক্ষতিগ্রসত্ম কৃষকদেরক্ষতির পরিমাণ নির্ধারণের নিমিত্ত অনুষ্ঠিত সভার কার্যবিবরণী

 

সভাপতি                   ঃ       মোঃ আলমগীর কবির, উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর, রাজশাহী

সভার তারিখ         ঃ         ২১/০১/২০১৬ খ্রিঃ

সভার সময়           ঃ         সকাল ১১-০০ ঘটিকা

সভার স্থান            ঃ         উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষ

 

সভায় উপস্থিত সদস্যবৃন্দের তালিকা- পরিশিষ্ট ’’ ক ’’ দ্রষ্টব্য

 

সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে সভা আরম্ভ করা হয়। অত:পর সভাপতি গত ২৮/১২/২০১৫ খ্রিঃ তারিখে জনাব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী (যুগ্ম-সচিব) জেলা প্রশাসক,রাজশাহী মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত জেলা সার ও বীজ মনিটরিং কমিটির বিশেষ সভার কার্যবিবরণী সভায় পাঠ করে শোনান। উক্ত কার্যবিবরণীর ৩ নং আলোচনায় উপজেলায় আমান এগ্রো সীড কোম্পানীর নিমণমানের বীজ ব্যবহার করে ক্ষতিগ্রসত্ম হয়েছেন এমন কৃষকদেরসনাক্ত করে ক্ষতিগ্রসত্ম কৃষকদের তালিকা এবং ক্ষতির পরিমাণ নির্ধারণ করে ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্ত কমিটি গঠন করে দেয়া হয়। উক্ত সিদ্ধামত্ম বাসত্মবায়নের নিমিত্ত আজকের সভায় মতামত আহবান করা হয়।তিনি এবিষয়ে মতামত দেয়ার জন্য উপস্থিত সকল সদস্যের দৃষ্টি আকর্ষণ করেন।

 

সভাপতি বলেন আমান এগ্রো সীড কোম্পানীর নিকট হতে মোহনপুর উপজেলার কতজন কৃষক আলুবীজ ক্রয় করেছেন এবং কতজন কৃষক উক্ত আলুবীজ রোপণ করে ক্ষতিগ্রসত্ম হয়েছেন তা প্রথমেই জানা প্রয়োজন।

 

উপজেলা কৃষি অফিসার,মোহনপুর জানান আমান এগ্রো সীড কোম্পানীর নিকট হতে আলুবীজ ক্রয় করে মৌগাছি ও বাকশিমইল ইউনিয়নের কিছু এলাকার কৃষক ক্ষতিগ্রসত্ম হয়েছে।প্রথমেই প্রকৃত কৃষকগণকে সনাক্ত করা প্রয়োজন এবং এলক্ষ্যে ম্যানেজার  এজেন্ট এর তালিকা দাখিল করবেন এবং এজেন্ট যেসকল কৃষকের নিকট আলুবীজ বিক্রয় করেছেন সেসকল কৃষকের তালিকা দাখিল করবেন।

 

জনাব মোঃ খোরশেদ আলম, ক্ষতিগ্রসত্ম কৃষক জানান তিনি ৩.৫০ বিঘা জমিতে আলুর আবাদ করেছিলেন। আমান এগ্রো সীড কোম্পানীর নিকট হতে ক্রয়কৃত আলুবীজ রোপণ করেছিলেন।কিন্তু কোন বীজ হতে পূর্ণভাবে চারা না গজানোর জন্য তিনি আলুর আবাদ ভেঙ্গে  ১০ কাঠা জমিতে পেঁয়াজ এর আবাদ করেছেন।২ বিঘা জমি এখনও পরিত্যক্ত অবস্থায় রয়েছে এবং তিনি ভীষণভাবে ক্ষতিগ্রসত্ম হয়েছেন মর্মে জানান।

 

ম্যানেজার, আমান এগ্রো সীড কোম্পানী,মোহনপুর জানান তার নিকট হতে ৫০ জন এজেন্ট আলু বীজ নিয়েছে এবং এজেন্টগণ বিভিন্ন কৃষকের নিকট কৃষকের চাহিদা মোতাবেক আলু বীজ বিক্রয় করেছেন। মোহনপুর উপজেলার কৃষকগণ তার কোম্পানী ছাড়াও বহু কোম্পানীর নিকট হতে আলু বীজ সংগ্রহ করে জমিতে রোপণ করেছেন। কোন কৃষক আমান এগ্রো সীড কোম্পানীর বীজ ক্রয়পূর্বক রোপণ করে ক্ষতিগ্রসত্ম হয়েছেন তা নির্ধারণ করা খুবই জটিল বিষয় এবং তা সময়সাপেক্ষক্ষ।তিনি বলেন উপজেলা কমিটি যে সিদ্ধামত্ম নিবেন সে অনুযায়ী তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন মর্মে সভাকে আশ্বাস প্রদান করেন।

 

চেয়ারম্যান, উপজেলা পরিষদ,মোহনপুর জানান আমান এগ্রো সীড কোম্পানীর নিকট হতে আলুবীজ ক্রয় করে বীজ রোপণ করার পর কোন কৃষক ক্ষতিগ্রসত্ম হলে এই সভায় একটি উপ-কমিটি গঠন করে কমিটির মাধ্যমে প্রকৃত ক্ষতিগ্রসত্ম কৃষকের তালিকা করা যেতে পারে। ক্ষতিগ্রসত্ম কৃষকের তালিকা প্রস্ত্ততের পর আর্থিক সহায়তা বা ক্ষতিপূরণ বা অন্যকোনভাবে ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা করা যেতে পারে মর্মে সভাকে অবগত করেন।

 

সভাপতি বলেন, আমান এগ্রো সীড কোম্পানীর নিকট হতে মোহনপুর উপজেলার কতজন কৃষক আলুবীজ ক্রয় করেছেন এবং কতজন কৃষক উক্ত আলুবীজ রোপণ করে ক্ষতিগ্রসত্ম হয়েছেন তা প্রথমেই জানা প্রয়োজন। আলু বীজ ক্রেতা এবং ক্ষতিগ্রসত্ম কৃষকের সঠিক তথ্য নিরম্নপণের জন্য প্রথমেই এজেন্ট এর মাধ্যমে আলু বীজ ক্রয় করেছেন এমন কৃষকের তালিকা প্রস্ত্ততের উপর গুরম্নত্বারোধ করেন।এ কাজে উপ সহকারী কৃষি কর্তকর্তাদের সহায়তা নেয়া যেতে পারে মর্মেও জানান। সভায় এবিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিমণরম্নপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম-১ঃআমান এগ্রো সীড কোম্পানীর বাৎসরিক আলু বীজের ধারণ ক্ষমতা, চলতি মৌসুমে কি পরিমাণ আলুবীজ মজুদ ছিল, কি পরিমাণ আলু বীজ বিক্রি হয়েছে, কতটুকু আলু বীজ অবশিষ্ট রয়েছে এবং বিক্রিম আলু বীজের ক্রেতার তালিকা জরম্নরি ভিত্তিতে সভাপতি বরাবর দাখিলের জন্য ম্যানেজার, আমান এগ্রো সীড কোম্পানী,মোহনপুর,রাজশাহীকে অনুরোধ করা হলো।

সিদ্ধামত্ম-২ঃ আমান এগ্রো সীড কোম্পানীর বীজ রোপণ করে ক্ষতিগ্রসত্ম হওয়া কৃষকের সঠিক তালিকা প্রসত্মতের নিমিত্ত নিমণরম্নপ উপ-কমিটি গঠন করা হলো:

 

ক.         উপজেলা কৃষি অফিসার,মোহনপুর,রাজশাহী                                             - আহবায়ক

খ.         জেলা বীজ প্রত্যয়ন অফিসার, রাজশাহী                                                   - সদস্য

গ.         সংশিস্নষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান,মোহনপুর,রাজশাহী                             - সদস্য

ঘ.         ক্ষতিগ্রসত্ম একজন কৃষক(উপজেলা কৃষি অফিসার কর্তৃক মনোনীত)                - সদস্য

ঙ.         ম্যানেজার, আমান এগ্রো সীড কোম্পানী,বজরপুর, মোহনপুর,রাজশাহী                - সদস্য

 

কমিটির আহবায়ককে জরম্নরি ভিত্তিতে (আগামী তিন দিনের মধ্যে) ক্ষতিগ্রসত্ম কৃষকের তালিকা প্রস্ত্তত করে উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর, রাজশাহীর নিকট দাখিলের জন্য অনুরোধ করা হলো।

 

 

 

       সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।                    

 

                                                                  

                                                                                                                                              স্বাক্ষরিত/-

                                                     (মোঃ আলমগীর কবির)

                                        উপজেলা নির্বাহী অফিসার

                                        মোহনপুর,রাজশাহী

                                      টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

 

            গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

        উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

                  মোহনপুর,রাজশাহী

         Email:unomohanpur@mopa.gov.bd 

 

                     ০৮ মাঘ  ১৪২২

স্মারক নং-০৫.৪৩.৮১৫৩.০০০.১০.০০২.১৬.            (১০)                                          তারিখঃ------------------

                                                                                                                          ২১ জানুয়ারি ২০১৬

 

অনুলিপি সদয় অবগতি/কার্যার্থে প্রেরণ করা হলোঃ

 

 

০১।        জনাব মোঃ আয়েন উদ্দিন, মাননীয় সংসদ সদস্য-৫৪, রাজশাহী-৩ (পবা-মোহনপুর)

০২।      জেলা প্রশাসক,রাজশাহী

০৩।      উপ-পরিচালক,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,রাজশাহী

০৪।       চেয়ারম্যান,উপজেলা পরিষদ,মোহনপুর,রাজশাহী

০৫।       উপজেলা কৃষি অফিসার,মোহনপুর,রাজশাহী

০৬।      জনাব .......................................................

            ..............................................................

            মোহনপুর,রাজশাহী           

                                                                  

                                                                                                                                              স্বাক্ষরিত/-

                                                     (মোঃ আলমগীর কবির)

                                     উপজেলা নির্বাহী অফিসার

                                       মোহনপুর,রাজশাহী

                                      টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

উপজেলা জলমহাল ব্যবস্থাপনা ও বন্দোবস্তকমিটির সভার কার্যবিবরণী

 

সভাপতি              ঃ        মোঃ আলমগীর কবির, উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর, রাজশাহী

সভার তারিখ         ঃ        ০৭/০১/২০১৬ খ্রিঃ

সভার স্থান            ঃ        উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষ

সময়                  ঃ        বিকাল ৪.০০ টা

 

সভায় উপস্থিত উপদেষ্টা ও সদস্যগণের নামের তালিকাঃ   পরিশিষ্ট - ‘‘ ক ’’ দ্রষ্টব্য

 

                 সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যগণকে স্বাগত জানিয়ে সভা আরম্ভ করা হয়। অত:পর সভাপতি বিগত সভার কার্যবিবরণী সভায় পাঠ করে শোনান। উক্ত কার্যবিবরণীতে কোন সংশোধনী প্রসত্মাব উত্থাপিত না হওয়ায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়। অতঃপর সভায় নিমণবর্ণিত বিষয়ে আলোচনা ও সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

1.0    তদমত্ম প্রতিবেদন বিষয়ে আলোচনা:সভাপতি সভাকে জানান বিগত সভার সিদ্ধামত্ম অনুযায়ী গোয়ালপাড়া মহিষকু-- মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ, ঘাসিগ্রাম বড়দেওপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ, সিন্দুরী মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এবং শিবপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর বিরম্নদ্ধে আণীত অভিযোগের তদমত্ম প্রতিবেদন স্পষ্ট না হওয়ায় বর্ণিত অভিযোগের বিষয়টি তদমেত্মর জন্য উপজেলা কৃষি অফিসার,মোহনপুরকে আহবায়ক করে ০৫(পাঁচ) সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয় এবং তদমত্ম কমিটির আহবায়ককে জরম্নরী ভিত্তিতে বর্ণিত অভিযোগের বিষয়ে তদমত্ম কমিটির মাধ্যমে তদমত্মপূর্বক তদমত্ম প্রতিবেদন দেয়ার জন্য অনুরোধ করা হয। ইতোমধ্যেই গোয়ালপাড়া মহিষকু-- মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর সভাপতি জনাব মোঃ উমর আলী দরপত্রের সাথে দাখিলকৃত বিডি ফেরতের জন্য আবেদন করলে তার বিডি ফেরত দেয়া হয় এবং গোয়ালপাড়া মহিষকু-- মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ বিরম্নদ্ধে জনাব মোঃ আশরাফুল ইসলাম,পিতা-আব্দুল হামিদ,সাং- গোয়ালপাড়া মহিষকুন্ডি,ডাক-গোছা,মোহনপুর, রাজশাহী যে অভিযোগ করেছিলেন তা তিনি প্রত্যাহার করে নিয়েছেন। এছাড়া শিবপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর বিরম্নদ্ধে দাখিলকৃত অভিযোগে অভিযোগকারীর নাম ঠিকানা মোঃ শাহীন আলম,গ্রাম-চক শিবপুর,মোহনপুর,রাজশাহী উলেস্নখ করা হয়েছে।উক্ত ঠিকানায় বর্ণিত নামে কোন লোক বসবাস করে না বা কেহ নেই বিদায় সঠিক নাম ঠিকানা না থাকায় উক্ত অভিযোগের বিষয়ে পুনঃ তদমেত্মর প্রয়েজনীয়তা নেই মর্মে কমিটি মনে করেন। সিন্দুরী মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর বিষয়ে কোন এখনও কোন সিদ্ধামত্ম গ্রহণ করা সম্ভব না হওয়ায় তা সংশিস্নষ্ট কমিটির মাধ্যমে তদমত্ম করানোর জন্য কমিটি অনুরোধ করেন। সভায় এ বিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিমণরম্নপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম:-১ (ক)গোয়ালপাড়া মহিষকু-- মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর সভাপতি জনাব মোঃ উমর আলী দরপত্রের সাথে দাখিলকৃত বিডি ফেরতের জন্য আবেদন করলে এবং তার বিডি ফেরত দেয়ায় বিষয়টি নিস্পত্তি হয়েছে মর্মে সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহীত হলো।

 

(খ)  গোয়ালপাড়া মহিষকু-- মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ বিরম্নদ্ধে জনাব মোঃ আশরাফুল ইসলাম,পিতা-আব্দুল হামিদ,সাং- গোয়ালপাড়া মহিষকুন্ডি,ডাক-গোছা,মোহনপুর, রাজশাহী যে অভিযোগ করেছিলেন তা তিনি প্রত্যাহার করে নেয়ায় বর্ণিত সমিতির অনুকূলে বড়দেওপুর মৌজার ১ নং খতিয়ানের আর.এস ১২৭৪ দাগের ১.২৯ একর পুকুরটি বাংলা ১৪২২-১৪২৪ পর্যমত্ম ০৩(তিন) বছর মেয়াদে ৬৯২৮৬/- টাকায় ইজারা বন্দোবসত্ম প্রদানের সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহীত হলো। এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার,মোহনপুরকে অনুরোধ করা হলো।

(গ) শিবপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর বিরম্নদ্ধে দাখিলকৃত অভিযোগে অভিযোগকারীর নাম ঠিকানা সঠিক না থাকায় উক্ত অভিযোগের বিষয়ে পুনঃ তদমেত্মর প্রয়েজনীয়তা নেই মর্মে কমিটি মনে করায় বর্ণিত সমিতির অনুকূলে শিবপুর মৌজার ১ নং খতিয়ানের ১০৭৭ দাগের ০.৫৮ একর পুকুরটি বাংলা ১৪২২-১৪২৪ পর্যমত্ম ০৩(তিন) বছর মেয়াদে ১০৩০০৫/- টাকায় ইজারা বন্দোবসত্ম প্রদানের সর্বসম্মতিক্রমে সিদ্ধামত্ম গৃহীত হলো। এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার,মোহনপুরকে অনুরোধ করা হলো।

 

(ঘ)  সিন্দুরী মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এর বিষয়ে কোন এখনও কোন সিদ্ধামত্ম গ্রহণ করা সম্ভব না হওয়ায় বর্ণিত অভিযোগের বিষয়টি বিগত সভায় গঠিত তদমত্ম কমিটির মাধ্যমে পুন: তদমেত্মর সিদ্ধামত্ম সর্বসম্মতিক্রমে গৃহীত হলো এবং তদমত্ম কমিটির আহবায়ককে জরম্নরী ভিত্তিতে বর্ণিত অভিযোগের বিষয়ে তদমত্ম কমিটির মাধ্যমে তদমত্মপূর্বক তদমত্ম প্রতিবেদন দেয়ার জন্য অনুরোধ করা হলো।

 

২.০০সভাপতি জানান মেলান্দি মৌজার ৪৭৮ দাগের ০.৪০ একর পুকুরের জন্য ভাতুড়িয়া জনকল্যাণ মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ এবং মেলান্দি মৌজার ৫০৯ দাগের ০.৬৭ একর পুকুরের জন্য বাকশিমইল মৎস্যজীবী সমবায় সমিতি লিঃ, মোহনপুর আবেদন করেন। কিন্তু আবেদন/দরপত্রে বর্ণিত দুটি পুকুরের বিষয়ে বিজ্ঞ মোহনপুর সিনিয়র সহকারী জজ আদালত, রাজশাহীতে ১৬৪/১২ নং অ: প্র: মামলা বিচারাধীন রয়েছে। আদালতে মামলা বিচারাধীন থাকায় বর্ণিত পুকুর ইজারা প্রদানে আদালতের কোন নিষেধাজ্ঞা আছে কি-না বা নিষেধাজ্ঞা না থাকলে মামলা চলমান অবস্থায় পুকুর দুটি বাংলা ১৪২২-১৪২৪ মেয়াদে ইজারা দেয়া যাবে কি-না সে বিষয়ে বিজ্ঞ সরকারি কৌশুলী, রাজশাহীর মতামত নেয়ার জন্য একার্যালয়ের ....তারিখের .... নং স্মারকে পত্র দেয়া হয়।কিন্তু বর্ণিত বিষয়ে এখনও কোন মতামত পাওয়া যায়নি। তিনি এবিষয়ে বিজ্ঞ সরকারি কৌশুলী, রাজশাহীকে তাগিদ প্রদান করা যেতে মর্মে সভাকে অবগত করেন।সভায় এ বিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিমণরম্নপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম :মেলান্দি মৌজার ৪৭৮ দাগের ০.৪০ একর পুকুরের বিষয়ে এবং মেলান্দি মৌজার ৫০৯ দাগের ০.৬৭ একর পুকুরের বিষয়ে বিজ্ঞ মোহনপুর সিনিয়র সহকারী জজ আদালত, রাজশাহীতে ১৬৪/১২ নং অ: প্র: মামলা বিচারাধীন থাকায় বর্ণিত পুকুর ইজারা প্রদানে আদালতের কোন নিষেধাজ্ঞা আছে কি-না বা নিষেধাজ্ঞা না থাকলে মামলা চলমান অবস্থায় পুকুর দুটি বাংলা ১৪২২-১৪২৪ মেয়াদে ইজারা দেয়া যাবে কি-না সে বিষয়ে বিজ্ঞ সরকারি কৌশুলী, রাজশাহীকে মতামত দেয়ার জন্য তাগিদপত্র দেয়ার সিদ্ধামত্ম সর্বসম্মতিক্রমে গৃহীত হলো। এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর,রাজশাহীকে অনুরোধ করা হলো।

 

৩.০০সভাপতি জানান মোহনপুর উপজেলাধীন ১ নং খাস খতিয়ানভুক্ত বড়ইকুড়ি মৌজার ৩৮৩ দাগের ০.৫৮ একর পুকুর বাংলা ১৪২২-১৪২৪ পর্যমত্ম ০৩ (তিন) বছর মেয়াদে ইজারা বন্দোবসত্ম প্রদানের নিমিত্ত আবেদন/দরপত্র আহবান করা হলে বর্ণিত পুকুরের বিপরীতে বড়ইকুড়ি দিনামত্ম মৎস্যজীবী সমবায় সমিতি লি: মোহনপুর এবং বড়ইকুড়ি মিলন মৎস্যজীবী সমবায় সমিতি লি: মোহনপুর আবেদন/দরপত্র দাখিল করেন।বর্ণিত সমিতি দু’টি একই গ্রামে অবস্থিত হওয়ায় গত ২১/০৫/২০১৫ খ্রি: তারিখে অনুষ্ঠিত উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির সভায় জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির গত ২২/০৪/২০১৫ খ্রি: তারিখে অনুষ্ঠিত সভার সিদ্ধামেত্মর আদলে বর্ণিত সমিতি দুটির সভাপতিকে ডেকে প্রকাশ্য নিলাম ডাকের মাধ্যমে সর্বোচ্চ দরদাতা নির্বাচনপূর্বক লীজ প্রদানের সিদ্ধামত্ম গৃহীত হয়। কিন্তু পরবর্তীতে বড়ইকুড়ি দিনামত্ম মৎস্যজীবী সমবায় সমিতি লি: মোহনপুর এবং বড়ইকুড়ি মিলন মৎস্যজীবী সমবায় সমিতি লি: মোহনপুর এর বিরম্নদ্ধে খাস পুকুর সাব লীজ প্রদান বিষয়ে দু’টি অভিযোগ পাওয়া গেছে। প্রাপ্ত দুটি অভিযোগের বিষয়ে এবং বর্ণিত সমিতিদুটির মধ্যে পুকুরের নিকটবর্তী সমিতি চিহ্নিত করে জরম্নরি ভিত্তিতে প্রতিবেদন দেয়ার জন্য উপজেলা শিক্ষা অফিসার,মোহনপুরকে অনুরোধ করা হয়।কিন্তু এখন পর্যমত্ম তদমত্ম প্রতিবেদন না পাওয়ায় বিষয়টি নিস্পত্তিতে বিলম্ব হচ্ছে।তিনি জরম্নরিভিত্তিতে তদমত্ম প্রতিবেদন দেয়ার জন্য উপজেলা শিক্ষা অফিসার,মোহনপুরকে অনুরোধ জানান। সভায় এ বিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিমণরম্নপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম:-বড়ইকুড়ি মৌজার ৩৮৩ দাগের ০.৫৮ একর পুকুর বাংলা ১৪২২-১৪২৪ মেয়াদে ইজারা বন্দোবসেত্মর নিমিত্ত বর্ণিত সমিতি দুটির বিষয়ে সরেজমিন তদমত্মপূর্বক প্রতিবেদন দেয়ার জন্য উপজেলা শিক্ষা অফিসার,মোহনপুর,রাজশাহীকে অনুরোধ করা হলো।

 

.০০সভাপতি জানান যে সমসত্ম পুকুর/জলমহাল এর বিপরীতে আবেদন দাখিল হয়নি, সেসকল পুকুর/জলমহাল এর পুন: আবেদন/দরপত্র গ্রহণের এবং জনগণের ব্যবহার্য, পাবলিক ইজমেন্ট অধীনে যথা মসজিদ,মন্দির,গোরস্থান,পীরস্থান,শ্মশান এবং জনবহুল ব্যবহার উপযোগী পুকুরসমূহ যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করা প্রয়োজন।এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি সংশিস্নষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন। সভায় এ বিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিমণরম্নপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম:(ক) জনগণের ব্যবহার্য, পাবলিক ইজমেন্ট অধীনে যথা মসজিদ,মন্দির,গোরস্থান,পীরস্থান,শ্মশান এবং জনবহুল ব্যবহার উপযোগী পুকুরসমূহ যথাযথভাবে রক্ষণাবেক্ষণের নিমিত্ত ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাগণকে নির্দেশনা প্রদানের জন্য সহকারী কমিশনার(ভূমি), মোহনপুরকে অনুরোধ করা হলো।

 

সিদ্ধামত্ম:(খ)যে সমসত্ম পুকুর/জলমহাল এর বিপরীতে আবেদন দাখিল হয়নি, সেসকল পুকুর/জলমহাল এর পুন: আবেদন/দরপত্র গ্রহণের সিদ্ধামত্ম গৃহীত হলো। এছাড়া পুকুর/জলমহাল এর খাস আদায়ের মাধ্যমে সরকারি দখল বজায় রাখার সিদ্ধামত্ম গৃহীত হলো।

 

সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি কর্তৃক উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

 

         স্বাক্ষরিত/-

 (মো: আলমগীর কবির)

 উপজেলা নির্বাহী অফিসার

 সভাপতি

    উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি

  মোহনপুর ,রাজশাহী

 

                                                                        গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

 মোহনপুর, রাজশাহী

 

স্মারক নংঃ ০৫.৪৩.৮১৫৩.০০০.০০৮.০১১.১৫.                                                                তারিখঃ   ০৭/০১/২০১৬ খ্রিঃ

অনুলিপি সদয় জ্ঞাতার্থে প্রেরণ করা হলো:

 

০১।        মাননীয় সংসদ সদস্য, ৫৪ রাজশাহী-৩ (পবা-মোহনপুর) ও উপদেষ্টা-১, উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি, মোহনপুর, রাজশাহী

০২।       জেলা প্রশাসক, রাজশাহী

০৩।       চেয়ারম্যান, উপজেলা পরিষদ ও উপদেষ্টা-২, উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি, মোহনপুর, রাজশাহী

০৪।       অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), রাজশাহী
             অনুলিপি অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হলো:

 

০৫।       সহকারী কমিশনার(ভূমি),মোহনপুর,রাজশাহী

০৬।       ...........................................................(সংশিস্নষ্ট অফিসার), মোহনপুর, রাজশাহী

০৭।       চেয়ারম্যান, ................................................ইউনিয়ন পরিষদ, মোহনপুর, রাজশাহী

০৮।       জনাব/বেগম.................................................................

            ...............................................................................

সদস্য, উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি, মোহনপুর, রাজশাহী   

স্বাক্ষরিত/-

(মো: আলমগীর কবির)

উপজেলা নির্বাহী অফিসার

মোহনপুর ,রাজশাহী।

টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

উপজেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কমিটির জানুয়ারি ২০১৬ মাসে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী

 

সভাপতি                   ঃ      মো: আলমগীর কবির, উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর, রাজশাহী

সভার তারিখ         ঃ        ০৭/০১/২০১৬ খ্রিঃ

সভার সময়           ঃ        সকাল ১১-০০ ঘটিকা

সভার স্থান            ঃ        উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ

 

সভায় উপস্থিত ও অনুপস্থিত সদস্যবৃন্দের তালিকা-পরিশিষ্ট  ’’ ক ’’ দ্রষ্টব্য

 

            সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে সভা আরম্ভ করা হয়।সভাপতি বিগত সভার কার্যবিবরণী সভায় পাঠ করে শোনান এবং তাতে কোন সংশোধনী প্রসত্মাব উত্থাপিত না হওয়ায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়।অতঃপর সভায় নিম্নরূপ আলোচনা ও সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

            সভাপতি মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় এবং সেবন সংক্রামত্ম কোন তথ্য থাকলে তা সভায় উপস্থাপনের জন্য সকল সদস্যের দৃষ্টি আকর্ষণ করেন।

 

            অফিসার ইনচার্জ,মোহনপুর থানার উপস্থিত প্রতিনিধি জানান পুলিশ বিভাগের পক্ষ থেকে মাদক বিরোধী অভিযান পরিচালনা অব্যাহত রয়েছে। তিনি বলেন পুলিশের একার পক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ করা সম্ভব নয়,সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতার মাধ্যমে মাদকের ব্যবহার প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা সম্ভব। এজন্য তিনি আরও জানান মাদকদ্রব্য সংক্রামত্ম অপরাধ রোধকল্পে জনসচেতনা বৃদ্ধি করা প্রয়োজন। এরজন্য রাজনৈতিক ব্যক্তি এবং অভিভাবকদের সচেতন হতে হবে। অভিভাবকদের সচেতন করার লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে মাদক বিরোধী মনোভাব জাগিয়ে তোলার নিমিত্ত উদ্বুদ্ধকরণ সভা করার জন্য তিনি সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন। তিনি ডিসেম্বর/২০১৫ মাসে উদ্ধারকৃত বিভিন্ন মাদকদ্রব্য আটক ও গ্রেফতার সংক্রামত্ম প্রতিবেদন সভায় নিম্নরম্নপভাবে উপস্থাপন করেন।

 

উদ্ধারকারী সংস্থার নাম

মামলার

সংখ্যা

গ্রেফতারের  সংখ্যা

আটককৃত  মালামালের নাম

আটককৃত মালামাল এর মূল্য

পুলিশ বিভাগ

--

--

--

--

বিজিবি

--

--

--

--

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর,রাজশাহী

০৪

০৪

--

--

র‌্যাব-৫,রাজশাহী

--

--

--

--

ডিবি

--

--

--

--

ডিসেম্বর/২০১৫ মাসে সর্বমোট        

০৪

০৪

--

--

নভেম্বর/২০১৫ মাসে সর্বমোট         

০৩

০৩

--

--

 

অফিসার ইনচার্জ,মোহনপুর থানার উপস্থিত প্রতিনিধি জানান মাদকদ্রব্য নিয়ন্ত্রণে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সভা করা হচ্ছে। এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ করার লক্ষ্যে মোহনপুর উপজেলাধীন সর্বত্রই ঘন ঘন ভ্রাম্যমান আদালত পরিচালনা অব্যাহত রয়েছে; মাদকদ্রব্যের ক্রয়-বিক্রয় ও ব্যবহার প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ কার্যক্রম অব্যাহত রয়েছে। তিনি আরও জানান জাহানাবাদ ইউনিয়নের নওনগর এলাকায় আদিবাদী সম্প্রদায়ের অনেক লোক বাস করে। আদিবাসীদের মাদক সেবনের বৈধতা রয়েছে, কিন্তু আদিবাসী এলাকায় অন্যান্য অনেক সম্প্রদায় ( হিন্দু/মুসলিম) মাদক সেবনের উদ্দেশ্যে গমন করে। তিনি আদিবাসী এলাকায় মাদক ব্যবসায়ী এবং মাদকসেবীর বিরম্নদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতিকে অনুরোধ জানান।

 

            উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা,মোহনপুর জানান সামাজিক সচেতনতা বৃদ্ধি করা না হলে মাদকের ব্যবহার নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।তিনি সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে র‌্যালী ও আলোচনা সভা আয়োজনের প্রয়োজনীয় ব্যবস্থা  গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

চেয়ারম্যান,মৌগাছি ইউপি জানান বর্তমানে মাদকের সাথে নতুন মাত্রা যোগ হয়েছে ইয়াবা।তিনি মাদকের অপব্যবহার রোধে বিশেষ করে ইয়াবার মরণ ছোবল হতে যুব সমাজকে রক্ষা করতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

জনাব মো: আব্দুস সামাদ, চেয়ারম্যান, উপজেলা পরিষদ,মোহনপুর জানান মাদক নির্মুল করা কারও একার পক্ষক্ষ সম্ভব নয়। তবে সকলের সহযোগিতায় মাদকের ব্যবহার নিয়ন্ত্রণে করা সম্ভব।সকলে নিজ নিজ অবস্থান থেকে মাদকের বিরম্নদ্ধে প্রতিরোধ গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করলে মাদকদ্রব্যের ব্যবহার প্রতিরোধ, ক্রয়-বিক্রয় নির্মুল করা সম্ভব।তিনি নিজ নিজ অবস্থান থেকে মাদকের বিরম্নদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য সকলকে অনুরোধ জানান। মোহনপুরে অনেক ধনী পরিবার মাদকের করাল গ্রাসে পড়ে নিঃস্ব হয়ে পড়েছে বিধায় এথেকে শিক্ষা নেয়া যেতে পারে। তিনি আরও জানান মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের আশে পাশে,উপজেলা পরিষদ চত্ত্বরের অভ্যমত্মরে পাঠাগারের আশে-পাশে,পলস্নী ভবনের দক্ষক্ষণ দিকে এবং মোহনপুর কেজি স্কুলের বারান্দায় সন্ধ্যার পর মাদকসেবীদের ব্যাপক আনাগোনা লক্ষ্য করা যায়। তিনি বর্ণিত এলাকায় মাদকসেবন বন্ধে এবং মাদকসেবীদের মধ্যে ভীতির সঞ্চার করতে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য অফিসার ইনচার্জ, মোহনপুর থানা এবং সভাপতিকে অনুরোধ জানান।

 

সভাপতি বলেন মাদকের মাধ্যমে বিভিন্ন অপরাধের সূত্রপাত হয়ে থাকে এবং মাদকসেবী একজন যুবক একটি পরিবারকে ধ্বংসের জন্য যথেষ্ট। এবিষয়ে অভিভাবকদের সচেতন হওয়া জরম্নরি। যুব সমাজকে মাদকের থাবা হতে বাঁচাতে হলে সকলের সহযোগিতা এবং মাদকের কুফল ও অপব্যবহার সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন এবং মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে ব্যাপক জনমত সৃষ্টির উপর গুরম্নত্বারোপ করেন। মাদকদ্রব্যের কুফল সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী,সাংবাদিক,স্থানীয় গণমান্য ব্যক্তি, এনজিও, শিক্ষকদের নিয়ে উদ্বুদ্ধকরণ সভা আয়োজনের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।এছাড়া তিনি মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের আশে পাশে,উপজেলা পরিষদ চত্ত্বরের অভ্যমত্মরে পাঠাগারের আশে-পাশে, পলস্নী ভবনের দক্ষক্ষণ দিকে সন্ধ্যার পর মাদক সেবনের উদ্দেশ্যে আগত মাদকসেবীদের বিরম্নদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অফিসার ইনচার্জ,মোহনপুর থানাকে অনুরোধ জানান। সভায় এ বিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিম্নরূপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্মঃ            ক) মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের আশে পাশে,উপজেলা পরিষদ চত্ত্বরের অভ্যমত্মরে পাঠাগারের আশে-পাশে, পলস্নী ভবনের দক্ষক্ষণ দিকে,জাহানাবাদ ইউনিয়নের বিভিন্ন এলাকাসহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় নিয়মিত এবং ঘন ঘন মাদক বিরোধী অভিযান পরিচালনার জন্য অফিসার ইনচার্জ, মোহনপুর থানা এবং উপ-পরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, রাজশাহীকে অনুরোধ করা হলো।

 

            খ) মাদকদ্রব্যের কুফল সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাংবাদিক, স্থানীয় গণমান্য ব্যক্তি, এনজিও, শিক্ষকদের নিয়ে উদ্বুদ্ধকরণ সভা আয়োজনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে অনুরোধ করা হলো।

 

            গ) প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠনপূর্বক নিয়মিত সভা অনুষ্ঠানের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মাঝে মাদক বিরোধী মনোভাব জাগিয়ে তোলার বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা প্রদানের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, মোহনপুরকে অনুরোধ করা হলো।

 

            চ) মাদকদ্রব্যের কুফল সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মোহনপুর উপজেলাধীন বিভিন্ন এলাকায় মাদক দ্রব্যের উপর প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপ-পরিচালক, জেলা তথ্য অফিস, রাজশাহীকে অনুরোধ করা হলো।

 

ছ) মোহনপুর উপজেলায় ঘন ঘন মাদক বিরোধী অভিযান পরিচালনার জন্য উপ-পরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর, রাজশাহীকে অনুরোধ করা হলো।

 

জ) আনসার ভিডিপি বিভাগের নিজস্ব সোর্সের মাধ্যমে মাদকদ্রব্যের ব্যবহারকারী/সেবনকারী ও বিক্রেতার তথ্য সংগ্রহপূর্বক সভাপতির নিকট দাখিলের জন্য উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা, মোহনপুরকে অনুরোধ করা হলো।

 

ঝ) উপজেলা পরিষদের মূল গেট ব্যতীত সকল গেট প্রতিদিন বিকাল ৫-০০ ঘটিকার পর বন্ধ করার এবং সকাল ৮.০০ ঘটিকার সময় খোলার এবং  ছুটির দিনগুলিতে সার্বক্ষণিক মূল গেট ব্যতীত সকল গেট বন্ধ রাখা সিদ্ধামত্ম সর্বসম্মতিক্রমে গৃহীত হলো।

 

 

        সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

                   

                                                                                     

                                                                                                                                               স্বাক্ষরিত/-

                                               (মোঃ আলমগীর কবির)   

                                        উপজেলা নির্বাহী অফিসার

                                         মোহনপুর,রাজশাহী 

                                       টেলিফোন নম্বর০৭২২৬-৫৬০০২

 

 

          

 

 

 

 

 

 

 

 

 

            গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

        উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

                  মোহনপুর,রাজশাহী

        Email:unomohanpur@mopa.gov.bd 

 

                        ২৪ পৌষ ১৪২২

স্মারক নং-০৫.৪৩.৮১৫৩.০০০.১০.০০২.১৬.            (৪০)                                      তারিখঃ---------------------

                                                                                                                       ০৭ জানুয়ারি  ২০১৬

 

 

অনুলিপি সদয় অবগতি/কার্যা©র্থ প্রেরণ করা হলোঃ

 

 

০১।        জনাব মোঃ আয়েন উদ্দিন, মাননীয় সংসদ সদস্য-৫৪, রাজশাহী-৩ (পবা-মোহনপুর)

০২।      জেলা প্রশাসক,রাজশাহী

০৩।      পুলিশ সুপার,রাজশাহী

০৪।      উপ-পরিচালক,মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর,রাজশাহী

০৫।       চেয়ারম্যান,উপজেলা পরিষদ,মোহনপুর,রাজশাহী

০৬।      জনাব .......................................................

            ..............................................................

            মোহনপুর,রাজশাহী           

                                                                                                                                                                                 

 স্বাক্ষরিত/-

                                                    (মোঃ আলমগীর কবির)

                                          উপজেলা নির্বাহী অফিসার

                                          মোহনপুর,রাজশাহী

                                           টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

 


 

উপজেলা মানব পাচার প্রতিরোধ কমিটির জানুয়ারি ২০১৬ মাসে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী

 

সভাপতি                   ঃ      মো: আলমগীর কবির,উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর, রাজশাহী

সভার তারিখ         ঃ        ০৭/০১/২০১৬ খ্রি.                        

সময়                  ঃ        সকাল ১১-৩০ ঘটিকা

সভার স্থান            ঃ        উপজেলা পরিষদ মিলনায়তন

 

সভায় উপস্থিত ও অনুপস্থিত সদস্যবৃন্দের তালিকা - পরিশিষ্ট  ‘‘ ক ’’ দ্রষ্টব্য

 

সভাপতি উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে সভা শুরম্ন করেন। সভাপতি  বিগত সভার কার্যবিবরণী সভায় পাঠ করে শোনান। কার্যবিবরণীতে কোন সংশোধনী প্রসত্মাব উত্থাপিত না হওয়ায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়।অত:পর সভাপতি মানব পাচার সংক্রামত্ম প্রতিবেদন/তথ্য উপস্থাপনের জন্য উপস্থিত সদস্যবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেন।

 

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, মোহনপুর জানান বিবেচ্য মাসে এই উপজেলায় মানব পাচার সংক্রামত্ম কোন তথ্য পাওয়া যায়নি। এছাড়া এই উপজেলাধীন ০৬ (ছয়) টি ইউনিয়ন হতে এসংক্রামত্ম কমিটির কোন কার্যবিবরণী পাওয়া যায়নি।তিনি নিয়মিত ইউনিয়ন মানব পাচার প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠান করত: অনুষ্ঠিত সভার কার্যবিবরণী প্রেরণের জন্য সকল ইউপি চেয়ারম্যান এর দৃষ্টি আকর্ষণ করেন।

 

চেয়ারম্যান, জাহানাবাদ ইউপি জানান তার ইউনিয়নে মানব পাচার সংক্রামত্ম কোন ঘটনা ঘটেনি। বিভিন্ন মাধ্যমে জানা যায় একশ্রেণির অসাধু মানব পাচার চক্র নিরীহ ও অশিক্ষক্ষত বেকার যুব/যুবাদের অধিক অর্থ উপার্জনের লোভ দেখিয়ে বিদেশে পাচার করার সাথে জড়িত থাকে। এই অসাধু চক্র হতে সতর্ক থাকার বিষয়টি ব্যাপক প্রচারের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

সভাপতি, মোহনপুর প্রেসক্লাব, মোহনপুর জানান এ উপজেলায় সাম্প্রতিক মানব পাচারের কোন ঘটনা নেই। মানব পাচার হয় মূলত: গরীব মানুষের অভাব ও লোভের কারণে।তিনি মানব পাচার প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

          অফিসার ইনচার্জ,মোহনপুর থানার উপস্থিত প্রতিনিধি জানান বিবেচ্য মাসে মানব পাচার সংক্রামত্ম কোন অভিযোগ পাওয়া যায়নি। এসংক্রামত্ম অভিযোগ পাওয়া মাত্রই মানব পাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২ এর আওতায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

চেয়ারম্যান, বাকশিমইল ইউপি জানান নারী ও শিশু নির্যাতনের ফলে নির্যাতিতরা এক এলাকা হতে অন্য এলাকায় যাওয়ার মনস্থির করে। এই সুযোগে এক শ্রেণির অসাধু মানব পাচার চক্র অধিক অর্থ উপার্জনের লোভ দেখিয়ে বিদেশে পাচার করে থাকে। এই অসাধু চক্র হতে সতর্ক থাকার বিষয়টি ব্যাপক প্রচারের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

জনাব মো: আব্দুস সামাদ, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মোহনপুর জানান অসাধু মানব পাচার চক্র এলাকার নিরীহ ও অশিক্ষক্ষত বেকার এবং স্বামী পরিত্যক্তা মহিলাদের টার্গেট করে পাচারের উদ্দেশ্যে। কোন এলাকায় অপরিচিত বা সন্দেহভাজন কোন ব্যক্তির চলাফেরা দেখা গেলে সাথে সাথে ইউপি চেয়ারম্যান এবং থানায় খবর দেয়ার জন্য সকলকে অনুরোধ করেন।

 

            সভাপতি বলেন নারী ও শিশুদের পাশাপাশি নিরীহ ও অশিক্ষক্ষত বেকারদের অধিক অর্থ উপার্জনের প্রলোভন দেখিয়ে এক শ্রেণির অসাধু মানব পাচারচক্র মানব পাচারের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।তিনি মানব পাচার প্রতিরোধে জনসাধারণকে সচেতন করার উপর গুরম্নত্বারোপ করেন। সভায় এবিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম সর্বসম্মতিক্রমে নিমণরম্নপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম -০১ঃমানব পাচার প্রতিরোধে মানব পাচার প্রতিরোধ ও দমন আইন-২০১২ এর সঠিক প্রয়োগ নিশ্চিত করার জন্য অফিসার ইনচার্জ, মোহনপুর থানাকে অনুরোধ করা হলো।

 

সিদ্ধামত্ম -০২ঃথানাতে রেকর্ডকৃত কেস মনিটরিং করার নিমিত্ত এ আইনের অধীন মামলার হালনাগাদ তথ্য নিমণরম্নপ ছক মোতাবেক প্রতিমাসে জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয়ে প্রেরণ নিশ্চিত করার জন্য অফিসার ইনচার্জ, মোহনপুর থানাকে অনুরোধ করা হলো।

ক্রমিক নম্বর

মামলা নং/তারিখ/ধারা

অপরাধের শিকার ব্যক্তির তথ্য

মামলার বর্তমান অবস্থা/ ওয়ারেন্ট হলে তামিল হয়েছে কি-না ?

বাদীর তথ্য

আসামীর তথ্য

আইনী সহায়তা প্রদানকারী সংস্থা

০১

০২

০৩

০৪

০৫

০৬

০৭

 

সিদ্ধামত্ম -০৩ঃসভাপতির সাথে আলোচনাক্রমে মানব পাচার প্রতিরোধে জনসাধারণকে সচেতন করার লক্ষক্ষ্য স্থানীয় গণ্যমান্য ব্যক্তি,জনপ্রতিনিধি,সাংবাদিক, এনজিও প্রতিনিধি,শিক্ষক ও ইমামদের নিয়ে সমন্বয় সভা আহবানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা,মোহনপুরকে অনুরোধ করা হলো।

 

সিদ্ধামত্ম -০৪ঃমানব পাচার প্রতিরোধে সচেতনতা সৃষ্টির লক্ষক্ষ্য ইউনিয়নের বিভিন্ন ব্যাপক জনসমাগমস্থলে প্রজেক্টরের মাধ্যমে প্রামান্য চিত্র/ ভিডিও চিত্র প্রদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল ইউপি চেয়ারম্যানকে অনুরোধ করা হলো।

 

সিদ্ধামত্ম -০৫ঃনিয়মিত ইউনিয়ন মানব পাচার প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠান করত: অনুষ্ঠিত সভার কার্যবিবরণী প্রতি মাসের ০৩ তারিখের মধ্যে একার্যালয়ে প্রেরণের জন্য সকল ইউপি চেয়ারম্যানকে অনুরোধ করা হলো।

 

সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

                                                                                                                       

                                                                                                                                             স্বাক্ষরিত/-

                                                              (মোঃ আলমগীর কবির)

                                                            সভাপতি

                                                              উপজেলা মানব পাচার প্রতিরোধ কমিটি

                                                            ও

                                                                উপজেলা নির্বাহী অফিসার

                                                                 মোহনপুর, রাজশাহী


 

উপজেলা আইন শৃঙ্খলা কমিটির জানুয়ারি ২০১৬ মাসে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী

 

সভাপতি                   ঃ       মোঃ আলমগীর কবির, উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর, রাজশাহী

সভার তারিখ         ঃ         ০৭/০১/২০১৬ খ্রিঃ

সভার সময়           ঃ         সকাল ১০-৩০ ঘটিকা

সভার স্থান            ঃ         উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ

 

সভায় উপস্থিত ও অনুপস্থিত সদস্যবৃন্দের তালিকা- পরিশিষ্ট ’’ ক ’’ দ্রষ্টব্য

 

সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে সভা আরম্ভ করা হয়। অত:পর সভায় বিগত সভার কার্যবিবরণী পাঠ করে শোনানো হয় এবং তাতে কোন সংশোধনী প্রসত্মাব উত্থাপিত না হওয়ায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়। অতঃপর সভায় নিম্নরূপ আলোচনা ও  সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

১। উপজেলা আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে আলোচনাঃসভাপতি এ উপজেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে উপস্থিত সদস্যদের নিকট জানতে চাওয়া হলে উপস্থিত সদস্যবৃন্দ তাদের নিজ নিজ বক্তব্য নিম্নরূপভাবে প্রদান করেন।

 

 

চেয়ারম্যান,জাহানাবাদ ইউপি জানান বর্তমানে মোহনপুর থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও ভাল। তবে লক্ষ্য করা যাচ্ছে তার ইউনিয়নের নওনগর, ভাতুড়িয়া এবং আদিবাসী অধ্যুষিত এলাকায় মাদকের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার পাশাপাশি মাদকের ব্যবহার রোধকল্পে  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

 

কমান্ডার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা কমান্ড,মোহনপুর জানান বর্তমানে মোহনপুর থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও ভাল।বর্তমানে লক্ষ্য করা যাচ্ছে থানায় বিভিন্ন অপরাধ যেমন চুরি,ডাকাতি,দাঙ্গা,নারী নির্যাতন,মাদক ইত্যাদি সংক্রামত্ম অভিযোগের সংখ্যা কমে গেছে এবং জমি-জমা সংক্রামত্ম বিরোধের অভিযোগ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি আরও জানান বিভিন্ন এলাকায় মাদকের ব্যবহার বৃদ্ধি পেয়েছে মর্মে সংবাদ পাওয়া যাচ্ছে।প্রতিটি সভাতেই এবিষয়ে আলোচনা হলেও মাদকের ব্যবহর কমছে না।মাদকের কারণে আইনশৃঙ্খলার অবনতি হয় বিধায় তিনি মাদকের ব্যবহার বন্ধের জন্য অনুরোধ জানান। এছাড়া যারা শামিত্ম ও আইন শৃঙ্খলা ভঙ্গ করে  তাদের বিরম্নদ্ধেও প্রতিরোধ গড়ে তোলার জন্য অনুরোধ জানান। এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

            সভাপতি মোহনপুর উপজেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে অফিসার ইনচার্জ,মোহনপুর থানার নিকট জানতে চাইলে তিনি নিম্নরূপভাবে মোহনপুর উপজেলায় সংঘটিত অপরাধচিত্র সভায় উপস্থাপন করেন

 

 

 

ক্রমিক নম্বর

অপরাধ

বিবেচ্য মাস (ডিসেম্বর/২০১৫)

বিগত মাস (নভেম্বর/২০১৫)

০১

ডাকাতি

--

--

০২

রাহাজানি

--

--

০৩

সিঁধেল চুরি

--

--

০৪

চুরি

--

০২

০৫

হত্যা

--

--

০৬

দাঙ্গাসহ হত্যা

--

--

০৭

অরাজনৈতিক দাঙ্গা

--

--

০৮

রাজনৈতিক দাঙ্গা

--

--

০৯

গরম্ন চুরি

--

--

১০

গাড়ী চুরি

--

--

১১

অগ্নিসংযোগ

--

--

১২

চোরাচালান

--

--

১৩

পুলিশ সংক্রামত্ম

--

--

১৪

অপহরণ

০১

--

১৫

জাল নোট

--

--

১৬

দ্রুত বিচার আইন

--

--

১৭

মটর দুর্ঘটনা

--

--

১৮

অস্ত্র আইন

--

০১

১৯

এসিড নিক্ষেপ

--

--

২০

নারী পাচার

--

--

২১

নারী ও শিশু নির্যাতন/যৌতুক

০১

০২

২২

ধর্ষণ

--

--

২৩

মাদকদ্রব্য

০৪

০৩

২৪

বিস্ফোরক দ্রব্য

--

--

২৫

তার চুরি

--

--

২৬

অন্যান্য

০৩

১০

    সর্বমোট

০৯

১৮

 

 

অফিসার ইনচার্জ,মোহনপুর থানার উপস্থিত প্রতিনিধি আরও জানান মোহনপুর থানার বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতি বিগত কয়েক বছরের তুলনায় অনেক ভাল ও স্বাভাবিক। তিনি বলেন বর্তমান সরকার বিদেশী নাগরিকদের নিরাপত্তা প্রদানের বিষয়ে ব্যাপক তৎপর।এ উপজেলায় কোন বিদেশী নাগরিক নেই মর্মে সভাকে অবগত করেন।

 

সভাপতি বলেন পুলিশ বিভাগের নিকট হতে প্রাপ্ত প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায় গত মাসের তুলনায় মোহনপুর থানার অপরাধচিত্র অর্ধেকে নেমে এসেছে।এতে প্রতীয়মান হয় পুলিশ বিভাগ সতর্কতার সাথে দায়িত্ব পালন করছেন।বিগত মাসের তুলনায় অপরাধচিত্র অর্ধেকে নেমে আসায় তিনি সভার পক্ষ থেকে পুলিশ বিভাগকে ধন্যবাদ জানান।

 

জনাব মো: আবুল কালাম আজাদ, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মোহনপুর ও উপদেষ্টা,উপজেলা আইনশৃঙ্খলা কমিটি জানান এ উপজেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও শামত্ম। তিনি উপস্থিত সকলকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য এবং আইনকে আইনের গতিতে চলতে দেয়ার পরামর্শ প্রদান করেন।এছাড়া আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ বিভাগকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য সকলকে অনুরোধ জানান।তিনি আরও জানান উপজেলা পরিষদ চত্ত্বর একটি সংরক্ষক্ষত এলাকা। অফিস সময়ের পর উপজেলা পরিষদ চত্ত্বররে বহিরাহতদের চলাফেরা বন্ধ করার জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

জনাব মো: আব্দুস সামাদ, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মোহনপুর ও উপদেষ্টা,উপজেলা আইনশৃঙ্খলা কমিটি জানান অন্যান্য উপজেলার চেয়ে মোহনপুর উপজেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও শামত্ম রয়েছে। সকলের সহযোগিতায় এ সাফল্য অর্জিত হয়েছে। এছাড়া তিনি আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং সকল প্রকার অনৈতিক কর্মকান্ডের বিরম্নদ্ধে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে সকলের সহযোগিতা কামনা করেন। তিনি আরও জানান পার্শ্ববর্তী বাগমারা উপজেলার মসজিদে আকস্মিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।মোহনপুর উপজেলায় এবিষয়ে সতর্ক অবস্থান তৈরি করা প্রয়োজন।এলক্ষক্ষ্য এবিষয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালানোসহ লিফলেট বিতরণ, মাইকিং,পোষ্টারিং করাসহ ইমাম,শিক্ষক,জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সভা করার জন্য উপজেলা নির্বাহী অফিসারের দৃষ্টি আকর্ষণ করেন।এছাড়া উপজেলা পরিষদের গেটসমূহ খোলা থাকায় বহিরাগতদের চলাফেরা লক্ষ্য করা যায়। তিনি বহিরাগতদের চলাফেরা বন্ধে উপজেলা পরিষদের গেটসমূহ অফিস সময়ের পর এবং ছুটির দিনে বন্ধ রাখার পরামর্শ দেন।এছাড়া মোহনপুর উপজেলার আইনশৃঙ্খলা যেন বিঘ্নিত না হয় তা নিশ্চিত করতে অফিসার ইনচার্জ,মোহনপুর থানা এবং সভাপতিকে অনুরোধ করেন।

 

সভাপতি আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ বিভাগকে আরও সতর্ক ও সজাগ দৃষ্টি রাখার জন্য অনুরোধ করেন। বিভিন্ন অপরাধ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং গর্হিত অপরাধের ক্ষেত্রে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। সভাপতি নিজ নিজ অবস্থান থেকে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার পদক্ষেপ গ্রহণের জন্য সকলকে অনুরোধ জানান।এছাড়া আগামী ৩০/১২/২০১৫ খ্রিঃ তারিখে অনুষ্ঠিতব্য কেশরহাট পৌরসভা সাধারণ নির্বাচন-২০১৫ সুষ্ঠু ও শামিত্মপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষক্ষ্য সকলের সহযোগিতা কামনা করেন।সভায় এবিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম সর্বসম্মতিক্রমে নিম্নরূপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম ঃ  (ক) মোহনপুর থানার আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ বিভিন্ন অপরাধ প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণসহ মাদকের ক্রয়-বিক্রয় ও সেবন রোধকল্পে জরম্নরী ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অফিসার ইনচার্জ,মোহনপুর থানা,রাজশাহীকে অনুরোধ করা হলো।

 

(খ)  পার্শ্ববর্তী বাগমারা উপজেলার মসজিদে আকস্মিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে বিধায় মোহনপুর উপজেলায় এবিষয়ে সতর্ক অবস্থান তৈরি করার জন্য ব্যাপক প্রচার প্রচারণা চালানোসহ লিফলেট বিতরণ, মাইকিং,পোষ্টারিং করাসহ ইমাম,শিক্ষক,জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সভা করার জন্য উপজেলা নির্বাহী অফিসার এবং সকল ইউপি চেয়ারম্যানকে অনুরোধ করা হলো।

 

(গ) নিষিদ্ধ ঘোষিত দলসমূহের অপতৎপরতা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন সভা/ সমাবেশে  জঙ্গীবাদের  বিরম্নদ্ধে বক্তব্য দেয়ার জন্য সকলকে  অনুরোধ করা হলো।এছাড়া  জঙ্গীবাদের  বিরম্নদ্ধে এবং এর কুফল সম্পর্কে কোরআন ও হাদীসের আলোকে জুম্মার নামাজের খুতবার আগে বক্তব্য প্রদানের নিমিত্ত ইমামদের নির্দেশনা প্রদানের জন্য ফিল্ড সুপারভাইজার, ইসলামিক ফাউন্ডেশন, মোহনপুর ও সকল ইউপি চেয়ারম্যান এবং মেয়র,কেশরহাট পৌরসভাকে অনুরোধ করা হলো।

 

(ঘ) যৌন নিপীড়ন প্রতিরোধ এবং মাদকদ্রব্য সেবন ও বিক্রি প্রতিরোধে জনপ্রতিনিধি, শিক্ষক, অভিভাবক, সুধীজন, এনজিও প্রতিনিধি এবং স্থানীয় প্রেসক্লাবকে সম্পৃক্ত রেখে আলোচনা সভা আয়োজন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অফিসার ইনচার্জ, মোহনপুর থানা এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে অনুরোধ করা হলো। এছাড়া মোহনপুর উপজেলার কোথাও যৌন নিপীড়ন এর ঘটনা ঘটলে সাথে সাথে উপজেলা নির্বাহী অফিসার ও অফিসার ইনচার্জ,মোহনপুর থানাকে জানানোর জন্য সকলকে অনুরোধ করা হলো।

 

(ঙ) প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়ন প্রতিরোধ কমিটি গঠনের জন্য এবং গঠিত কমিটির সভা আহবান নিশ্চিত করার নিমিত্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার,মোহনপুরকে পুনরায় অনুরোধ করা হলো।উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আগামী সভায় এসংক্রামত্ম ফলোআপ উপস্থাপন করবেন।

 

২। ইউনিয়ন আইন শৃঙ্খলা কমিটির সভা সম্পর্কে আলোচনাঃবিবেচ্য মাসে মোহনপুর উপজেলার ০৬ ইউনিয়নের মধ্যে কোন ইউপি হতে বর্ণিত সভার কার্যবিবরণী না পাওয়ায় সভাপতি অসমেত্মাষ প্রকাশ করেন। সভাপতি নিয়মিত ইউনিয়ন আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠান করতঃ সভার কার্যবিবরণী প্রতিমাসের তিন তারিখের মধ্যে এ কার্যালয়ে প্রেরণের জন্য এবং নিয়মিত উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় উপস্থিত থাকার জন্য সকল ইউপি চেয়ারম্যান এর দৃষ্টি আকর্ষণ করেন।সভায় এ বিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিম্নরূপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম ঃনিয়মিত ইউনিয়ন আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠান করতঃ সভার কার্যবিবরণী প্রতিমাসের তিন তারিখের মধ্যে আবশ্যিকভাবে এ কার্যালয়ে প্রেরণের নিমিত্ত ইউপি সচিবকে নির্দেশনা প্রদানের জন্য এবং নিয়মিত উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভায় উপস্থিত থাকার জন্য সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে অনুরোধ করা হলো।

 

       সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

[                    

 

 

                                    (মোঃ আলমগীর কবির)

                                        উপজেলা নির্বাহী অফিসার

                                         মোহনপুর,রাজশাহী

                                           টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

 

            গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

        উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

                  মোহনপুর,রাজশাহী

         Email:unomohanpur@mopa.gov.bd 

 

                       ২৪ পৌষ  ১৪২২

স্মারক নং-০৫.৪৩.৮১৫৩.০০০.১০.০০২.১৫.            (৪০)                                           তারিখঃ------------------

                                                                                                                        ০৭ জানুয়ারি ২০১৬

 

অনুলিপি সদয় অবগতি/কার্যার্থে প্রেরণ করা হলোঃ

 

 

০১।        জনাব মোঃ আয়েন উদ্দিন, মাননীয় সংসদ সদস্য-৫৪, রাজশাহী-৩ (পবা-মোহনপুর) ও মূখ্য উপদেষ্টা, উপজেলা আইনশৃঙ্খলা

            কমিটি,মোহনপুর,রাজশাহী

০২।      জেলা প্রশাসক,রাজশাহী

০৩।      পুলিশ সুপার,রাজশাহী

০৪।       চেয়ারম্যান,উপজেলা পরিষদ,মোহনপুর,রাজশাহী ও উপদেষ্টা,উপজেলা আইনশৃঙ্খলা কমিটি,মোহনপুর,রাজশাহী

০৫।      জনাব .......................................................

            ..............................................................

            মোহনপুর,রাজশাহী           

                                                                  

 

                                                      (মোঃ আলমগীর কবির)

                                          উপজেলা নির্বাহী অফিসার

                                           মোহনপুর,রাজশাহী

                                           টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

 

 


 

 

উপজেলা সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির জানুয়ারি ২০১৬ মাসে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী

 

সভাপতি                   ঃ       মোঃ আলমগীর কবির, উপজেলা নির্বাহী অফিসার, মোহনপুর, রাজশাহী

সভার তারিখ         ঃ         ০৭/০১/২০১৬ খ্রিঃ

সভার সময়           ঃ         সকাল ১১-১৫ ঘটিকা

সভার স্থান            ঃ         উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ

 

সভায় উপস্থিত ও অনুপস্থিত সদস্যবৃন্দের তালিকা- পরিশিষ্ট ’’ ক ’’ দ্রষ্টব্য

 

সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে সভা আরম্ভ করা হয়। অত:পর সভায় বিগত সভার কার্যবিবরণী পাঠ করে শোনানো হয় এবং তাতে কোন সংশোধনী প্রসত্মাব উত্থাপিত না হওয়ায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়। অতঃপর সভায় নিম্নরূপ আলোচনা ও  সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

১। সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ সম্পর্কে আলোচনাঃসভাপতি বলেন এ উপজেলায় চলতি মাসে সন্ত্রাস ও নাশকতার মতো কোন ঘটনা ঘটেনি। ভবিষ্যতেও  যেন এধরনের ঘটনা না ঘটে সেলক্ষক্ষ্য তিনি সকলকে সতর্ক থাকার জন্য অনুরোধ জানান। আইন শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে উপস্থিত সদস্যদের নিকট জানতে চাইলে উপস্থিত সদস্যবৃন্দ তাদের নিজ নিজ বক্তব্য নিম্নরূপভাবে প্রদান করেন।

 

চেয়ারম্যান, ঘাসিগ্রাম ইউপি জানান ঘাসিগ্রাম ইউপি জানান বাগমারার মসজিদে আত্নঘাতি বোমা হামলার কারণে মোহনপুর উপজেলার কোন এলাকায় অপরিচিত ব্যক্তি ঘোরাফেরা করলে তাকে জিজ্ঞাসাবাদ করতে হবে এবং কথাবার্তার গড়মিল পরিলক্ষক্ষত হলে তাকে থানায় সোপর্দ করতে হবে। তিনি আরও জানান বর্তমানে মোহনপুর থানার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক এবং ভাল। ভবিষ্যতে যেন সন্ত্রাস ও নাশকতা না ঘটে এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকে সেবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

চেয়ারম্যান, বাকশিমইল ইউপি জানান বর্তমানে জানান পুলিশ বিভাগের নজরদারী বৃদ্ধির কারণে মোহনপুর উপজেলায় কোন সন্ত্রাস ও নাশকতামূলক কার্যক্রমে ঘটেনি। এই ধারাবাহিকতা বজায় রাখার জন্য তিনি সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

চেয়ারম্যান, রায়ঘাটী ইউপি জানান মোহনপুর উপজেলায় কোন সন্ত্রাস ও নাশকতামূলক ঘটনা ঘটেনি। তিনি সন্ত্রাসী কার্যকলাপ প্রতিরোধে পুলিশ বিভাগকে সতর্কতার সাথে তাদের দায়িত্ব পালনের জন্য অনুরোধ জানান। তিনি এবিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতির  দৃষ্টি আকর্ষণ করেন।

 

 

অফিসার ইনচার্জ,মোহনপুর থানার উপস্থিত প্রতিনিধি জানান মোহনপুর থানার বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতি বিগত কয়েক বছরের তুলনায় অনেক ভাল ও স্বাভাবিক। বাগমারার ঘটনাটি বিচ্ছিন্ন একটি ঘটনা। তথাপিও কোথাও নাশকতার ঘটনা ঘটলে সাথে সাথে থানায় জানানোর জন্য সকলকে অনুরোধ করেন। তিনি মোহনপুর উপজেলার বিভিন্নমূখী সমস্যা সমাধানে এবং সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ পুলিশ বিভাগকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন।

 

চেয়ারম্যান, উপজেলা পরিষদ,মোহনপুর জানান পার্শ্ববর্তী বাগমারা উপজেলার মসজিদে আকস্মিক বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।মোহনপুর উপজেলায় এবিষয়ে সতর্ক অবস্থান তৈরি করা প্রয়োজন।এলক্ষক্ষ্য এবিষয়ে ব্যাপক প্রচার প্রচারণা চালানোসহ লিফলেট বিতরণ, মাইকিং,পোষ্টারিং করাসহ ইমাম,শিক্ষক,জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সভা করার জন্য উপজেলা নির্বাহী অফিসারের দৃষ্টি আকর্ষণ করেন।

 

সভাপতি আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাসহ সন্ত্রাস ও নাশকতা রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের নিমিত্ত পুলিশ বিভাগকে আরও সতর্ক ও সজাগ দৃষ্টি রাখার জন্য অনুরোধ করেন। সন্ত্রাস ও নাশকতায় রাষ্ট্রীয় সম্পদ ব্যাপকভাবে ধ্বংস হয়। তিনি নিজ নিজ অবস্থান থেকে সকলকে রাষ্ট্রীয় সম্পদ রক্ষা করার জন্য অনুরোধ জানান। এছাড়া মোহনপুর উপজেলায় যেন সন্ত্রাস ও নাশকতার মতো কোন ঘটনা সৃষ্টি হতে না পারে সেবিষয়ে সকলকে সতর্ক থাকার অনুরোধ করেন।

 

 সভাপতি নিজ নিজ অবস্থান থেকে সন্ত্রাস ও নাশকতা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সকলকে অনুরোধ জানান। সভায় এবিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম সর্বসম্মতিক্রমে নিম্নরূপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম ঃ  (ক) মোহনপুর উপজেলায় সন্ত্রাস ও নাশকতা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অফিসার ইনচার্জ, মোহনপুর থানা, রাজশাহীকে অনুরোধ করা হলো।

 

(খ) সন্ত্রাস ও নাশকতা সংক্রামত্ম তথ্য পাওয়া মাত্রই উপজেলা নির্বাহী অফিসার  ও অফিসার ইনচার্জ, মোহনপুর থানাকে জানানোর জন্য সকলকে অনুরোধ করা হলো।

 

(গ) মোহনপুর উপজেলার চিহ্নিত স্পর্শকাতর এলাকায় পুলিশি টহল জোরদার করার  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অফিসার ইনচার্জ, মোহনপুর থানাকে অনুরোধ করা হলো।

(ঘ) নিজ নিজ অবস্থান থেকে সকলকে রাষ্ট্রীয় সম্পদ রক্ষাসহ সন্ত্রাস ও নাশকতার বিরম্নদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য অনুরোধ করেন।

(ঙ) কোন এলাকায় অপরিচিত ব্যক্তি ঘোরাফেরা করলে তাকে জিজ্ঞাসাবাদ করতে হবে এবং কথাবার্তার গড়মিল পরিলক্ষক্ষত হলে তাকে থানায় সোপর্দ করতে হবে বিষয়টি মাইকিং এর মাধ্যমে ব্যাপক প্রচারের জন সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে অনুরোধ করা হলো।

 

(চ) সকল মসজিদের ইমামদের জুম্মার নামাজের খুতবায় অপরিচিত ব্যক্তি সম্পর্কে সতর্ক থাকার বিষয়টি সরকারিভাবে প্রচার করতে হবে।এবিষয়ে ইমামদের নির্দেশনা দেয়ার জন্য ফিল্ড সুপারভাইজার, ইসলামিক ফাউন্ডেশন,মোহনপুরকে অনুরোধ করা হলো।

 

২। ইউনিয়ন সন্ত্রাস ও নাশকতা কমিটির সভা সম্পর্কে আলোচনাঃবিবেচ্য মাসে মোহনপুর উপজেলার ০৬ ইউনিয়নের মধ্যে কোন ইউপি হতে বর্ণিত সভার কার্যবিবরণী না পাওয়ায় সভাপতি অসমেত্মাষ প্রকাশ করেন। সভাপতি নিয়মিত ইউনিয়ন সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠান করতঃ সভার কার্যবিবরণী প্রতিমাসের তিন তারিখের মধ্যে এ কার্যালয়ে প্রেরণের জন্য এবং নিয়মিত উপজেলা সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির সভায় উপস্থিত থাকার জন্য সকল ইউপি চেয়ারম্যান এর দৃষ্টি আকর্ষণ করেন।সভায় এ বিষয়ে বিসত্মারিত আলোচনামেত্ম নিম্নরূপ সিদ্ধামত্ম গৃহীত হয়।

 

সিদ্ধামত্ম ঃনিয়মিত ইউনিয়ন সন্ত্রাস ও নাশকতা কমিটির সভা অনুষ্ঠান করতঃ সভার কার্যবিবরণী প্রতিমাসের তিন তারিখের মধ্যে আবশ্যিকভাবে এ কার্যালয়ে প্রেরণের নিমিত্ত ইউপি সচিবকে নির্দেশনা প্রদানের জন্য এবং নিয়মিত উপজেলা সন্ত্রাস ও নাশকতা কমিটির সভায় উপস্থিত থাকার জন্য সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে অনুরোধ করা হলো।

 

       সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

[                    

 

                                            স্বাক্ষরিত/-

                                  (মোঃ আলমগীর কবির)

                                         উপজেলা নির্বাহী অফিসার

                                           মোহনপুর,রাজশাহী

                                           টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

 

 

            গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

        উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

                    মোহনপুর,রাজশাহী

       Email:unomohanpur@mopa.gov.bd 

 

                      ২৪ পৌষ ১৪২২

স্মারক নং-০৫.৪৩.৮১৫৩.০০০.১০.০০২.১৬.            (৪০)                                       তারিখঃ------------------

                                                                                                                         ০৭ জানুয়ারি ২০১৫

 

অনুলিপি সদয় অবগতি/কার্যার্থে প্রেরণ করা হলোঃ

 

 

০১।        জনাব মোঃ আয়েন উদ্দিন, মাননীয় সংসদ সদস্য-৫৪, রাজশাহী-৩ (পবা-মোহনপুর)

০২।      জেলা প্রশাসক,রাজশাহী

০৩।      পুলিশ সুপার,রাজশাহী

০৪।       চেয়ারম্যান,উপজেলা পরিষদ,মোহনপুর,রাজশাহী

০৫।      জনাব .......................................................

            ..............................................................

            মোহনপুর,রাজশাহী         

 

                                                                                                                                             স্বাক্ষরিত/-

                                                      (মোঃ আলমগীর কবির)

                                          উপজেলা নির্বাহী অফিসার

                                           মোহনপুর, রাজশাহী

                                           টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 



মোহনপুর উপজেলা ইনোভেশন টিমের ডিসেম্বর ২০১৫ মাসে অনুষ্ঠিত সভার কার্যবিবরনী

 

সভাপতি              ঃ        মোঃ আলমগীর কবির, উপজেলা নির্বাহী অফিসার,মোহনপুর, রাজশাহী

তারিখ                ঃ        ২৭/১২/২০১৫ খ্রিঃ

সময়                  ঃ        বিকাল  ৩-৩০ ঘটিকা

স্থান                   ঃ        উপজেলা নির্বাহী অফিসারের অফিসকক্ষ

 

সভায় উপস্থিত সদস্যবৃন্দের তালিকা নিমণরূপ:

 

01.               উপজেলা শিক্ষা অফিসার, মোহনপুর,রাজশাহী

02.               উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, মোহনপুর,রাজশাহী

03.              উপজেলা যুব উন্নয়ন অফিসার, মোহনপুর,রাজশাহী

04.               উপজেলা পরিসংখ্যান অফিসার, মোহনপুর,রাজশাহী

 

            সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে স্বাগত জানিয়ে সভা আরম্ভ করা হয়।অতঃপর সভাপতি বিগত সভার কার্যবিবরণী সভায় পাঠ করে শোনান এবং তাতে কোন সংশোধনী প্রসত্মাব উত্থাপিত না হওয়ায় তা সর্বসম্মতিক্রমে দৃঢ়ীকরণ করা হয়। সভাপতি বলেন জনপ্রশাসনে কাজের গতিশীলতা ও উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি এবং নাগরিকসেবা প্রদান দ্রম্নত ও সহজীকরণের পন্থা উদ্ভাবন ও চর্চার লক্ষ্যে সরকার উপজেলা পর্যায়ে ইনোভেশন অফিসারের নেতৃত্বে ইনোভেশন টীম গঠন করেছে।

 

সভাপতি জনপ্রশাসনে কাজের গতিশীলতা ও উদ্ভাবনী দক্ষতা বৃদ্ধি এবং নাগরিকসেবা প্রদান দ্রম্নত ও সহজীকরণের পন্থা উদ্ভাবন ও চর্চার লক্ষ্যে কি কি পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে সেবিষয়ে উপস্থিত কর্মকর্তাবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেন।

 

উপজেলা যুব উন্নয়ন অফিসার, মোহনপুর জানান নাগরিক সেবা প্রদান দ্রম্নত ও সহজীকরণের লক্ষ্যে সকলের মানসিকতার পরিবর্তন করতে হবে। নাগরিক সুবিধা প্রদানের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি করতে হবে।

 

উপজেলা শিক্ষা অফিসার, মোহনপুর জানান নাগরিক সেবা প্রদান দ্রম্নত ও সহজীকরণের লক্ষ্যে প্রথমেই বিদ্যুৎ সমস্যার সমাধান প্রয়োজন। বিদ্যুৎ সমস্যার কারণে বিভিন্নমূখী সমস্যার উদ্ভব হয়(যেমন কম্পিউটার,ফটোকপি মেশিন,ইন্টারনেট ব্যবহার বন্ধ হয়ে যায়), এছাড়া ইন্টারনেট এর স্পীড কম থাকার কারণে জরম্নরি সকল কাজ ব্যাহত হয়। বিদ্যুৎ সমস্যা এবং ইন্টারনেট এর স্পীড কম থাকার কারণে সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য বাসত্মবায়ন বাধাগ্রসত্ম হচ্ছে।এছাড়া উপজেলা পর্যায়ের সকল দপ্তরের পরিচিতিমূলক কক্ষ নম্বর দেয়া যেতে পারে এবং সকল দপ্তরের কর্মচারীদের সমন্বয়ে রম্নটিন মাফিক কর্মচারীদের দায়িত্ব প্রদানের মাধ্যমে হেল্প ডেস্ক খোলা যেতে পারে।তিনি এসকল সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, মোহনপুর জানান এ উপজেলার অল্পসংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে।উক্ত ল্যাবসমূহকে সচল রাখাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপনের জন্য তিনি সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

উপজেলা পরিসংখ্যান অফিসার, মোহনপুর জানান নাগরিক সেবা প্রদান দ্রম্নত ও সহজীকরণের লক্ষ্যে প্রথমেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি করতে হবে।এলক্ষক্ষ্য তিনি উপজেলা ও ইউনিয়ন ওয়েব পোর্টালকে হালনাগাদ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

 

সভাপতি বলেন উপজেলায় যেসকল বিভাগীয় কর্মকর্তা কর্মরত আছেন সকলেই নিজ নিজ অবস্থান থেকে নাগরিক সেবা দ্রম্নততার সাথে প্রদানের জন্য নিয়োজিত আছেন। জনসেবাকে অগ্রাধিকার দিয়ে সকল বিভাগের নিজ নিজ কার্যক্রম বাসত্মবায়ন করতে হবে। উপজেলা ও ইউনিয়ন ওয়েব পোর্টালকে হালনাগাদ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল দপ্তর প্রধান ও সকল ইউপি চেয়ারম্যানকে অনুরোধ করেন। উপজেলা ও ইউনিয়ন ওয়েব পোর্টাল হালনাগাদ রাখার বিষয়ে সমন্বয়কের ভহমিকা রাখার জন্য উপজেলা শিক্ষা অফিসারকে অনুরোধ করা হলো।এছাড়া লক্ষ্য করা যাচ্ছে, নাগরিক সেবা প্রদানের জন্য পর্যাপ্ত ব্যবস্থা থাকা সত্বেও জনগণের একটি বড় অংশ এ সুবিধা প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। তিনি বলেন দ্রম্নততার সাথে নাগরিক সুবিধা প্রদানের জন্য অর্থ প্রয়োজন হবে। তিনি কি পরিমাণ অর্থের প্রয়োজন হতে পারে তা খাতওয়ারী পরবর্তী সভায় উপস্থাপনের জন্য সকল কর্মকর্তাকে পুনরায় অনুরোধ জানান।

 

সভায় আর কোন আলোচনা না থাকায় সভাপতি কর্তৃক উপস্থিত সদস্যবৃন্দকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করা হয়।

 

 

                                                                                                             (মোঃ আলমগীর কবির)                                                                                                                                                 

                                                                                                            উপজেলা নির্বাহী অফিসার

                                                                                                                মোহনপুর, রাজশাহী                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                        

                                                                                                        টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

                                                                                                   Email: unomohanpur@mopa.gov.bd    

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়

মোহনপুর,রাজশাহী

www.mohonpurrajshahi.gov.bd    

 

স্মারক নং- ০৫.৪৩.৮১৫৩.০০০.০৫.০৮৬.১৫.                                                           তারিখঃ  ২৭/১২/২০১৫ খ্রিঃ

 

অনুলিপি-সদয় অবগতি/অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হলোঃ

 

০১।        বিভাগীয় কমিশনার, রাজশাহী বিভাগ, রাজশাহী

০২।       জেলা প্রশাসক, রাজশাহী

০৩।       চেয়ারম্যান, উপজেলা পরিষদ, মোহনপুর, রাজশাহী

০৪।       জনাব..........................................................

            ................................................................

            মোহনপুর,রাজশাহী

 

স্বাক্ষরিত/-

                                                                                                      (মোঃ আলমগীর কবির)                                                                                                                                                 

                                                                                                       উপজেলা নির্বাহী অফিসার

                                                                                                           মোহনপুর, রাজশাহী                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                                        

                                                                                                   টেলিফোন নম্বর ০৭২২৬-৫৬০০২

                                                                                          Email: unomohanpur@mopa.gov.bd    

সংযুক্তি

img051.pdf img051.pdf